Log in Register

Login to your account

Username *
Password *
Remember Me

Inscription

* Required field.
Name *
Username *
Password *
Email *
Edition

হাইকোর্টের নির্দেশ অমান্য করে চেয়ারম্যানের শপথ গ্রহণ কাল

imageimageimageimageimageimageimage

হাইকোর্টের নির্দেশ অমান্য করে কুমিল্লার লাকসাম উপজেলার মুদাফ্ফরগঞ্জ উত্তর ইউনিয়ন পরিষদের চেয়রম্যানের শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামীকাল বুধবার এই শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে মর্মে গতকাল সোমবার সংশ্লিষ্টদের চিঠি দিয়েছেন স্থানীয় সরকার কুমিল্লার উপ-পরিচালক।     

গত ১৭ জানুয়ারী এক রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ মুদাফ্ফরগঞ্জ উত্তর ইউনিয়ন পরিষদ নির্বাচনের ফলাফল স্থগিত ও গেজেট প্রকাশে নিষেধাজ্ঞা জারি করে। হাইকোর্টের দেওয়া ওই আদেশে নির্বাচনটি তদন্ত করে নতুন একটি নির্বাচন অনুষ্ঠান করার জন্য বলা হয়। এছাড়া ২০১৭ সালের ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত ওই ইউপি নির্বাচনটি কেন বেআইনি ও ব্যর্থ নির্বাচন নয়? এবং কেন পুণরায় ভোট গণনা করে নতুন একটি নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা প্রদান করা হবে না? তা জানতে চেয়ে বিবাদীদের বিরুদ্ধে একটি রুল জারি করে আদালত। আদেশের ৪ সপ্তাহের মধ্যে ওই রুলের জবাব দিতে বিবাদীদের নির্দেশ দেওয়া হয়।

আরো পড়ুন-দুই বাংলাদেশি জেলেকে বিএসএফ'র নির্যাতন 

ওই রিট আবেদনে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা, রিটার্নিং অফিসার, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ মোট ৯ জনকে বিবাদী করা হয়।

জানা গেছে, গত বছরের ২৮ ডিসেম্বর লাকসাম উপজেলার মুদাফ্ফরগঞ্জ উত্তর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ছিলেন মো.শাহীদুল ইসলাম শাহীন এবং বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ছিলেন মো.শাহ আলম। ওইদিন বহিরাগত সন্ত্রাসীদের দিয়ে কেন্দ্র দখল, জালভোট প্রদান, ভোট কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়া, ভোটারদের কেন্দ্রে না আসতে দেওয়াসহ নানা অভিযোগে সকাল ১১টার দিকে ভোট বর্জন করেন ধানের শীষ প্রতীকের প্রার্থী চেয়ারম্যান শাহ আলম। তবে ওইদিন রাতে নৌকা প্রতীকের প্রার্থীকে বেসরকারিভাবে জয়ী ঘোষণা করেন রিটার্নিং অফিসার। সর্বশেষ ওই নির্বাচনকে সম্পূর্ণ অবৈধ দাবি করে গত ১৪ জানুয়ারি উচ্চ আদালতে এক রিট আবেদন করেন ধানের শীষ প্রতীকের প্রার্থী চেয়ারম্যান শাহ আলম। এরপর শুনানি শেষে গত ১৭ জানুয়ারী আদালত ওই আদেশ প্রদান করেন। আর আদেশের কপি প্রকাশিত হয় গত ২৪ জানুয়ারী।

আজ মঙ্গলবার দুপুরে উচ্চ আদালতে ওই রিট আবেদনকারী মো.শাহ আলম কালের কণ্ঠকে বলেন, আমাদের রিট আবেদনের প্রেক্ষিতে মহামান্য হাইকোর্ট ওই আদেশ দিলে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী শাহীদুল ইসলাম শাহীন গত ২৯ জানুয়ারী রিট বাতিলের জন্য আবেদন করেন চেম্বার জজ আদালতে। চেম্বার জজ আদালত আপিল বিভাগের রায় বহাল রেখে শাহীনের সেই আবেদন সুপ্রিম কোর্টের ফুল বেঞ্চে প্রেরণ করেন শুনানির জন্য। গত ১লা ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের ফুল বেঞ্চ শুনানি শেষে আমাদের রিটের রায় বহাল রেখে শাহীনের সেই আবেদন খারিজ করে এবং আগামী দুই মাসের মধ্যে আমাদের করা রিটটি নিষ্পত্তির জন্য আপিল বিভাগকে নির্দেশনা দেয়। এই অবস্থায় হাইকোর্ট ও সুপ্রিমকোর্টের আদেশ অমান্য করে শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করে চিঠি ইস্যু করেছেন স্থানীয় সরকার কুমিল্লার উপ-পরিচালক। যা সম্পূর্ণ অবৈধ।

রিটকারী শাহ আলমের পক্ষের আইনজীবি ব্যারিস্টার মো.জাসিদুল ইসলাম জনি বলেন, এটা অবশ্যই উচ্চ আদালতের অবমাননা। আমরা উচ্চ আদালতের আদেশের কপি সংশ্লিষ্ট প্রত্যেককে পাঠিয়েছি। তা সত্বেও তারা আদালতের আদেশ অমান্য করে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এ ঘটনায় আইনি মোকাবেলা করা হবে বলে জানান তিনি।

এ ব্যাপারে জানতে চাইলে লাকসাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.রফিকুল হক বলেন, ওই নির্বাচনের গেজেট প্রকাশ হয়েছে ২৩ জানুয়ারী আর আদালত আদেশ দিয়েছেন ২৫ জানুয়ারী। যার কারণে চেয়ারম্যানের শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে আইনগত কোনো সমস্যা নেই।

তবে এ প্রসঙ্গে জানতে চাইলে স্থানীয় সরকার কুমিল্লার উপ-পরিচালক মুহাম্মদ গোলামুর রহমান বলেন, আমরা বিষয়টি দেখছি। হাইকোর্টের যদি কোনো নির্দেশনা থাকে তবে সেটা ডিসি সাহেবের সঙ্গে আলোচনা করে এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।     

Read more http://www.kalerkantho.com/online/country-news/2018/02/13/601696


Help us tackle fake news.
Rate this article for better journalism.

Average Rating :

You are not logged in. Please login to continue

Article Quality:
I recommend:

Ratings

 SidebarRight
SUGGESTIONS TO FOLLOW
14628
Statesads© - sponsored content